রাজবাড়ীতে নিষিদ্ধ সময়ে ইলিশ ধরায় ২৪ জেলের কারাদণ্ড

প্রকাশিত: ১১:১৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০২৪

রাজবাড়ী প্রতিনিধি:

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রাজবাড়ীর পদ্মা নদী থেকে অবৈধভাবে ইলিশ শিকার করায় অভিযান চালিয়ে ২৪ জেলেকে আটক করে তাদের মোবাইল কোর্টের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। এ সময় তাদের কাছে থেকে ১১ হাজার টাকা জরিমানা ও ২ লাখ ২৩ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়। এছাড়া তাদের কাছে পাওয়া ১১০ কেজি ইলিশ বিভিন্ন এতিমখানায় দান করা হয়েছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল থেকে রাত পর্যন্ত পদ্মা নদীর রাজবাড়ী জেলার ৪২ কিলোমিটার অংশে পাংশার হাবাসপুর থেকে গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট পর্যন্ত এ অভিযান চালানো হয়।

রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব বলেন, মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ উপলক্ষ্যে পদ্মা নদীর পাংশা উপজেলার হাবাসপুর থেকে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট পর্যন্ত ৪২ কিলোমিটার অংশে অভিযান চালিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় ইলিশ শিকারের দায়ে ২৪ জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। এর মধ্যে ২ জেলেকে ৭ দিন ও ২২ জেলেকে আগামী ৩ নভেম্বর পর্যন্ত জেল দেওয়া হয়। এছাড়া ২ লাখ ২৩ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয় এবং জব্দকৃত ১১০ কেজি ইলিশ এতিমখানায় দান করা হয়েছে।

রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এনডিসি নাহিদ আহমেদ বলেন, ইলিশ সম্পদ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত আছে যা আগামী ৩ নভেম্বর পর্যন্ত চলবে। এই নিষেধাজ্ঞাকালীন সময়ে জেলেরা যাতে মাছ শিকার করতে নদীতে নামতে না পারেন সে লক্ষ্যে আমাদের অভিযান চলছে। অভিযানে জেলা পুলিশসহ নৌ পুলিশের টিম আমাদের সহযোগিতা করছে।

মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, গত ১৩ অক্টোবর থেকে আজ ২২ অক্টোবর ১০ দিনে জেলায় মা ইলিশ রক্ষা অভিযান চালিয়ে মোবাইল কোর্টে মোট ৫৩ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড, ৫৭ হাজার ৪০০ টাকা আর্থিক জরিমানা করা হয়েছে। এছাড়াও এ সময়ে অভিযান চালিয়ে ইলিশ শিকারে ব্যবহিত অবৈধ ৫ লাখ ৬৬ হাজার ৫০০ মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে ও ৬৭৭ কেজি ইলিশ জেলেদের কাছ থেকে জব্দ করে স্থানীয় এতিমখানায় দান করে দেওয়া হয়েছে।