রেলের অতিরিক্ত ডিজি পার্থ সরকারকে বরখাস্তের সুপারিশ

প্রকাশিত: ৫:৪৪ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

দায়িত্ব অবহেলা ও অনিয়মের রেলের অতিরিক্ত ডিজি পার্থ সরকারকে বরখাস্তের সুপারিশ করেছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।
বুধবার (৩১ জুলাই) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের ‘রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন এ বি এম ফজলে করিম চৌধুরী। কমিটির সদস্য মো. জিল্লুল হাকিম, শফিকুল ইসলাম শিমুল, শামীম ওসমান, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, মুহাম্মদ সাইফুল ইসলাম, মো. শফিকুর রহমান ও মোছা. নুরুন নাহার বেগম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে তৃতীয় সভার সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন ও অগ্রগতি, বাংলাদেশ রেলওয়ে সরকারি কোন কোন প্রতিষ্ঠান থেকে কত টাকার মবিল ক্রয় করে; বাংলাদেশ রেলওয়ে (কর্মচারী) কল্যাণ ট্রাস্টকে সেনা ও পুলিশ কল্যাণ ট্রাস্টের ন্যায় আধুনিক ও যুগোপযোগীকরণ; খুলনা-মংলা, জয়দেবপুর-ঈশ্বরদী এবং ভাঙ্গা-পায়রা পর্যন্ত রেলপথ নির্মাণ; বাংলাদেশ রেলওয়ের ট্যুরিস্ট ট্রেনের যাত্রীবাহী কোচ সংগ্রহের পরিকল্পনা; বাংলাদেশ রেলওয়ের বিদ্যুৎ বিল বকেয়া সম্পর্কে আলোচনা করা হয়।
বৈঠকে সহজ ডট কমের সঙ্গে মন্ত্রণালয়ের পূর্ণ চুক্তি বাস্তবায়ন না হওয়ায় জরিমানা আদায় ও প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া, ডেমু ট্রেনের দেশি ও বিদেশি সরবরাহকারীদের আগামী বৈঠকে উপস্থিত করার জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে প্রধান আইন কর্মকর্তার পদ সৃজন ও চুক্তিভিত্তিক আইন কর্মকর্তা নিয়োগের মাধ্যমে মন্ত্রণালয়ের মামলাসমূহ দ্রুত নিষ্পত্তি করার সুপারিশ করা হয়। এছাড়া দায়িত্বে অবহেলা ও অনিয়মের কারণে কমিটির সর্বসম্মতিক্রমে অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) পার্থ সরকারকে সাসপেন্ড করার সুপারিশ করা হয়।
বৈঠকের শুরুতে দেশব্যাপী সাম্প্রতিক নাশকতায় নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, মহাপরিচালক, মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় এর সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।