লেবানন থেকে ফিরতে আগ্রহীদের তালিকা হচ্ছে

প্রকাশিত: ৩:১৫ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন জানিয়েছেন, লেবানন থেকে দে‌শে ফিরতে আগ্রহী প্রবাসী বাংলাদেশিদের তালিকা তৈরি করা হচ্ছে।
মঙ্গলবার (৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই তথ্য জানান পররাষ্ট্র উপ‌দেষ্টা।

লেবানন থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা প্রস‌ঙ্গে তৌহিদ হোসেন বলেন, লেবানন থেকে ফিরতে আগ্রহী প্রবাসী বাংলাদেশিদের তালিকা তৈরি করতে বলা হয়েছে। নির্দেশনা দেওয়া হয়েছে, তারা যেন যুদ্ধকব‌লিত এলাকা থেকে আরেকটু উত্তরে সরে যান। আমরা আইওএমকে বলেছি, একটা ফ্লাইটের ব্যবস্থা করতে। তারা সেটা করবে।
পররাষ্ট্র উপ‌দেষ্টা ব‌লেন, তবে সমস্যা হলো বৈরুত এয়ারপোর্ট থেকে ফ্লাই করা রিস্কি। সে কারণে বিকল্প পথে ফ্লাই করা যায় কি না, সে চেষ্টাও করছি।

বৈরুতের বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, হাজার খানেকের বেশি বাংলাদেশি দেশে ফেরত আসতে দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছে। দূতাবাসের হটলাইন, হেল্পলাইন ছাড়াও লেবাননে থাকা বাংলাদেশি কমিউনিটির মাধ্যমে এসব বাংলাদেশি দেশে ফেরার বিষয়ে তাদের আগ্রহের কথা জানিয়েছে। লেবাননের পরিস্থিতি যত খারাপ হতে থাকবে দেশে আসতে চাওয়া বাংলাদেশিদের সংখ্যা তত বাড়তে থাকবে বলে ধারণা করছেন দূতাবাস সংশ্লিষ্টরা।
সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, লেবাননের অর্থনৈতিক সংকটের কারণে অনেক বাংলাদেশি কর্মী লেবানন ছেড়ে গেছেন। দেশটির অর্থনৈতিক সংকটের আগে সেখানে দেড় লাখ বাংলাদেশির বসবাস ছিল। বর্তমানে ৭০-৮০ হাজার বাংলাদেশি লেবাননে বসবাস করছেস। এদের বেশিরভাগই আবার অবৈধ কর্মী।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য বলছে, ২০২৩ সালে লেবাননে কর্মী ভিসায় যান ২ হাজার ৫৯৪ জন। চলতি বছর প্রথম সাত মাসে গেছেন ৪ হাজার ২২৫ জন।