শাহবাগে মোমবাতি জ্বালিয়ে চাকরিপ্রত্যাশীদের আন্দোলন

প্রকাশিত: ৯:৩২ অপরাহ্ণ, জুন ১০, ২০২৩

 

নিজস্ব প্রতিবেদক:

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করাসহ তিন দফা দাবিতে শাহবাগ মোড়ে মোমবাতি জ্বালিয়ে  আন্দোলন করেছেন চাকরিপ্রত্যাশীরা। দুপুর থেকে চলা এই আন্দোলন রাত পর্যন্ত গড়ায়। এতে ওই সড়ক বন্ধ হয়ে ব্যবহারকারীদের ভোগান্তি বাড়ে। পরে রাত ৮টার দিকে পুলিশ তাদের সড়ক থেকে উঠিয়ে দেয়।

দুপুরে শুরু হওয়া চাকরিপ্রত্যাশীদের আন্দোলনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেন। তাদের আন্দোলন রাত পর্যন্ত গড়ায়। রাতে মোমবাতি জ্বালিয়ে আন্দোলনকারীরা সমাবেশ থেকে বলেন, তাদের দাবি না মানা পর্যন্ত তারা রাস্তা ছেড়ে যাবেন না। আজ রাতের মধ্যে তাদের দাবি মানার ঘোষণা না এলে তারা রাজপথ ছেড়ে যাবেন না।
প্রত্যক্ষদর্শীরা জানায়, চাকরিপ্রত্যাশীদের দুপুর থেকে চলা আন্দোলন রাত ৮টা পর্যন্ত গড়ায়। পরে শাহবাগ এলাকায় যান চলাচল স্বাভাবিক করতে পুলিশ সেখানে অবস্থান নিয়ে আন্দোলনকারীদের সরিয়ে দেয়। এরপর ওই সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

এ বিষয়ে জাতে চাইলে ডিএমপির রমনা বিভাগের ডিসি মুহাম্মদ আশরাফ হোসেন নিউজ পোস্ট বিডিকে বলেন, চাকরিপ্রত্যাশীরা রাস্তা অবরোধ করে আন্দোলন শুরু করার পর থেকে রাস্তা ছেড়ে চলে যাওয়ার জন্য আমরা তাদের নানাভাবে অনুরোধ জানিয়েছি। কিন্তু তারা সড়ক ছেড়ে চলে না যাওয়ায় মাঠের দিকে পুলিশের পক্ষ থেকে বাঁশির মাধ্যমে হুইসেল দিলে আন্দোলনকারীরা রাস্তা ছেড়ে চলে যায়। শাহবাগ এলাকায় বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

এর আগে রাস্তায় নেমে চাকরিপ্রত্যাশীরা বলেন, দ্রুত সময়ের মধ্যে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর থেকে বৃদ্ধি করে ৩৫ বছর করতে হবে। একই সঙ্গে সরকারি চাকরিতে আবেদনের ফি কমিয়ে সর্বোচ্চ প্রথম শ্রেণিতে ২০০ টাকা, দ্বিতীয় শ্রেণিতে ১৫০ টাকা, তৃতীয় শ্রেণিতে ১০০ টাকা, চতুর্থ শ্রেণিতে ৫০ টাকা করার দাবিও জানান তারা। এছাড়াও আন্দোলনকারীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে বঙ্গবন্ধুর নামে বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্স (বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল) স্থাপন করার দাবি জানান।