শিখ নেতা নিজ্জার হত্যার বিষয়ে কানাডাকে তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্র: নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদন

প্রকাশিত: ৬:২৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক:

কানাডার ভ্যাঙ্কুভার এলাকায় শিখ নেতা হারদ্বীপ সিং হত্যার পর অটোয়াকে তথ্য সরবরাহ করেছিল আমেরিকান গোয়েন্দা সংস্থাগুলো। পশ্চিমা মিত্র কর্মকর্তাদের মতে, কিন্তু কানাডা এমন সুক্ষ্ম বুদ্ধিমত্তা দিয়ে এই চক্রান্তের তথ্য সাজিয়েছে যার ফলে সম্পূর্ণ দায় ভারতের ওপরেই গিয়েছে।
আমেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা এবং নিউজিল্যান্ডের গোয়েন্দাদের জোট ‘ফাইভ আইস পার্টনার্স’-এর এক আধিকারককে উদ্ধৃত করে নিউইয়র্ক টাইমসের রিপোর্টে দাবি করা হয়েছে, হত্যাকাণ্ডের পরেই আমেরিকার গোয়েন্দারা কানাডাকে তথ্য সরবরাহ করেছিল। যদিও সেই সময় নাকি এই হত্যাকাণ্ডে ‘ভারতের যুক্ত থাকার সম্ভাবনা’র বিষয়ে অবগত ছিল না আমেরিকা।
হত্যাকাণ্ডের পরে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো তাদের কানাডিয়ান প্রতিপক্ষের প্রসঙ্গ প্রস্তাব করেছিল। এ কারণেই ঘটনায় ভারত জড়িত ছিল বলে কানাডা সুনির্দিষ্ট অভিযোগ করতে পেরেছে।

সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি জে. ব্লিঙ্কেন ভারতকে কানাডিয়ান তদন্তে সহযোগিতা করার জন্য আহ্বান জানিয়েছেন, আমেরিকান কর্মকর্তারা মূলত ভারতের কাছ থেকে কোনও কূটনৈতিক আঘাত এড়াতে চেষ্টা করেছেন। কিন্তু মার্কিন গোয়েন্দাদের সম্পৃক্ততার প্রকাশ এমন এক সময়ে কানাডা ও ভারতের মধ্যে কূটনৈতিক যুদ্ধে ওয়াশিংটনকে ফাঁদে ফেলবে যখন তারা নয়াদিল্লিকে ঘনিষ্ঠ অংশীদার হিসেবে গড়ে তুলতে আগ্রহী।
সহযোগী কর্মকর্তারা বলেছেন, অপারেটিভরা শিখ নেতা হরদীপ সিং নিজ্জারকে হত্যা না করা পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র এই চক্রান্ত বা এতে ভারতের জড়িত থাকার প্রমাণ সম্পর্কে জানতে পারেনি।

১৮ জুন ভ্যাঙ্কুভার এলাকায় দুই ব্যক্তি কানাডিয়ান নাগরিক নিজ্জারকে গুলি করে হত্যা করে। হত্যার আগে কানাডার কর্মকর্তারা নিজ্জারকে বলেছিলেন, তিনি বিপদে আছেন। এমনকি তার বেশ কয়েকজন বন্ধু ও সহযোগীও তাকে হুমকির বিষয়ে বারবার সতর্ক করার পাশাপাশি মন্দিরে না যেতে বলেছিলেন।

কর্মকর্তারা আরও বলেছন, কানাডিয়ান কর্মকর্তারা নিজ্জারকে সাধারণ সতর্কবাণী দিয়েছেন, কিন্তু তাকে বলেননি যে তিনি ভারতীয় সরকারের চক্রান্তের একটি টার্গেট।

এ ব্যাপারে হোয়াইট হাউসের মুখপাত্র মন্তব্য করতে রাজি হননি। মার্কিন কর্মকর্তারাও হত্যার বিষয়ে আলোচনা করতে অনিচ্ছুক ছিলেন কারণ ওয়াশিংটন কানাডাকে সাহায্য করতে চায়, আবার ভারতকেও বিচ্ছিন্ন করতে চায় না।

কারণ ভারত যুক্তরাষ্ট্রের এমন একটি অংশীদার যার সঙ্গে মিলে তারা এশিয়ায় চীনের ক্রমবর্ধমান প্রভাবের প্রতি ভারসাম্য রক্ষা করার জন্য সম্পর্ক প্রসারিত করার আশা করছে। তবে এই অভিযোগের পর অটোয়া এবং নয়াদিল্লির মধ্যে একটি কূটনৈতিক ফাটল তৈরি হয়েছে, যার ফলে একে অপরের গোয়েন্দা কর্মকর্তাদের বহিষ্কার করে এবং ভারত কানাডিয়ানদের জন্য ভিসা স্থগিত করার ঘোষণাও দিয়েছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং কানাডার কর্মকর্তারা ভারত সম্পর্কে কানাডার সংগ্রহ করা গোয়েন্দা তথ্য প্রকাশ করতে অস্বীকার করেছেন। কানাডিয়ান কর্মকর্তারা বলছেন, হত্যার তদন্তে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সঙ্গে আপস না করা গুরুত্বপূর্ণ।

কানাডার একজন সরকারি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, সরকার একাধিক দেশ থেকে গোয়েন্দা তথ্য পেয়েছে। কানাডিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন এর আগে জানিয়েছে, কানাডা সরকার কানাডায় ভারতীয় কূটনীতিকদের যোগাযোগ সংগ্রহ করেছে।