শেরাটন হোটেলের ২১-২৮ তলার ওপর হাইকোর্টের স্থিতাবস্থা

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, অক্টোবর ৯, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
রাজধানীর বনানীতে সিটি করপোরেশনের জমির ওপর বোরাক রিয়েল এস্টেট লিমিটেডের নির্মিত বহুতল ভবন শেরাটন হোটেলের ২১ থেকে ২৮ তলার বণ্টন ও ভাঙার ওপর স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট। এ সংক্রান্ত রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থিতাবস্থা বজায় থাকবে। একই সঙ্গে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে (ক্যাব) বিবাদী করার জন্য রিটকারীকে নির্দেশনা দিয়েছেন আদালত। এ বিষয়ে রিটকারী আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ব্যবস্থা নেবেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন। আগামীকাল মঙ্গলবার (১০ অক্টোবর) এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ঠিক করেছেন আদালত। আজ সোমবার (৯ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে আজ বোরাক রিয়েল এস্টেটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন, তার সঙ্গে ছিলেন আইনজীবী মো. আবু তালেব। অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পক্ষে ছিলেন আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম নীলিম। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আইনজীবী ছিলেন ইমাম হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সাইফুদ্দিন খালেদ। আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন।
তিনি বলেন, আমরা আদালতকে বলেছি, বোরাক রিয়েল এস্টেট লিমিটেড কর্তৃপক্ষের বৈধ কাগজপত্র আছে, এপ্রোভ আছে সিটি করপোরেশন থেকে। কাজেই পুরো বিল্ডিংটি একটি বৈধ বিল্ডিং। কোটি কোটি টাকা লস করেছি, ব্যাংক থেকে লোন নিয়েছি। যেহেতু সিটি করপোরেশেন গ্রহণ করছে না, তাই তারা রিভিনিউ লস করছে, এতে সবাই ক্ষতিগ্রস্ত হচ্ছে।
গত ২৯ আগস্ট রাজধানীর বনানীতে সিটি করপোরেশনের জমির ওপর বোরাক রিয়েল এস্টেট লিমিটেডের নির্মিত বহুতল ভবন শেরাটন হোটেলের ২১ থেকে ২৮ তলার বণ্টনের চুক্তি চ‚ড়ান্ত করার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। এক মাসের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছিল। মামলার পরবর্তী শুনানি ও আদেশের জন্য আজ সোমবার (৯ অক্টোবর) দিন রেখেছিলেন আদালত। এরই ধারাবাহিকতায় আজ এ আদেশ দেন।


‘সরকারি জমিতে পাঁচ তারকা হোটেল’ শিরোনামে ১ জুন দৈনিক প্রথম আলো পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনটি যুক্ত করে গত ১১ জুন রিট করেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। সেই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেন।
স্থানীয় সরকার সচিব, রাজউক চেয়ারম্যান, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, ডিএনসিসি মেয়র এবং বোরাক রিয়েল এস্টেট প্রাইভেট লিমিটেডকে রুলের জবাব দিতে বলা হয়। সেই রুলের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দেন।
ওই প্রতিবেদনে বলা হয়, রাজধানীর বনানীতে সিটি করপোরেশনের জায়গায় বহুতল ভবন নির্মাণের জন্য সিটি করপোরেশন ও বোরাক রিয়েল এস্টেট প্রাইভেট লিমিটেডের মধ্যে চুক্তিতে দুর্নীতির অভিযোগ তুলে ধরা হয়।