শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে সড়ক অবরোধ, বিক্ষোভ

প্রকাশিত: ১:০০ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২৪

ঢাকা প্রতিনিধি:

ধামরাইয়ে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে একটি পোশাক কারখানার শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। মঙ্গলবার জয়পুরা এলাকায় কারখানার সামনে এ কর্মসূচি পালন করেন তারা। এ সময় প্রায় ১০ কিলোমিটারজুড়ে যানজটের সৃষ্টি হয়। পরে সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সরিয়ে দেন।
মিলন মণ্ডলসহ কারখানার কয়েকজন শ্রমিক জানান, জয়পুরা এলাকায় পলমল গ্রুপের নাপা অ্যাপারেলস পোশাক কারখানায় প্রায় দেড় হাজার শ্রমিক রয়েছেন। কর্তৃপক্ষ কোনো ধরনের নোটিশ বা কারণ ছাড়াই কয়েক দিন ধরে সাদা কাগজে স্বাক্ষর নিয়ে শতাধিক শ্রমিক ছাঁটাই করেছে।
গতকাল মঙ্গলবার সকালে ছাঁটাই শ্রমিকরা কারখানায় প্রবেশ করতে চাইলে বাধা দেয় কর্তৃপক্ষ। এর পর অসন্তোষ দেখা দেয়। এক পর্যায়ে কারখানার সব শ্রমিক কর্মবিরতি দিয়ে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এ সময় তীব্র যানজটের সৃষ্টি হলে কর্তৃপক্ষ দুপুরে কারখানা ছুটি ঘোষণা করে। পরে সেনাবাহিনী, ধামরাই থানা ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়।
শফিকুল ইসলাম নামে এক শ্রমিক বলেন, আইন অনুযায়ী একজন শ্রমিককে ছাঁটাই করতে হলে কমপক্ষে তিন মাস ১৩ দিনের বেতন দিতে হয়। কিন্তু কোনো নোটিশ বা কারণ ছাড়াই সাদা কাগজে স্বাক্ষর নিয়ে তাদের বের করে দিয়েছে। আরও অনেককে ছাঁটাই করবে বলে জানতে পেরেছেন।
বিষয়টি নিয়ে কারখানার জিএম তুষার আহমেদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেও তিনি কথা বলতে রাজি হননি। শিল্প পুলিশের ওসি মোশাররফ হোসেন বলেন, বুধবার (আজ) বৈঠক করে সমাধান করার আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।