সারাদেশে দুর্বৃত্তের আগুনে পুড়লো ২৯০ যানবাহন-স্থাপনা

প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২৩

এসএম দেলোয়ার হোসেন:
বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলোর ডাকা দেশব্যাপী দফায় দফায় হরতাল-অবরোধের সমর্থনে দুর্বৃত্তের দেওয়া আগুনে পুড়েছে ২৯০টি যানবাহনসহ বিভিন্ন স্থাপনা। আজ রোববার (২৪ ডিসেম্বর) বিকেলে নিউজ পোস্টকে এ তথ্য জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মিডিয়া সেলের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম।


তিনি বলেন, চলতি বছরের ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে ওইদিন থেকে বিএনপিসহ সমমনা দলগুলোর ডাকা দফায় দফায় হরতাল-অবরোধ কর্মসূচির নামে সারাদেশে বিভিন্ন যানবাহনে অগ্নিসংযোগ শুরু হয়। এসব কর্মসূচি ঘিরে গত ২৮ অক্টোবর থেকে গতকাল ২৪ ডিসেম্বর দুপুর পর্যন্ত রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এসব আগুন লাগার (কয়েকটি স্থাপনাসহ যানবাহনে) খবর পেয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।


আনোয়ারুল ইসলাম বলেন, এতে এতে ২৮৬টি যানবাহন ও ১৫টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। অগ্নিসংযোগকৃত যানবাহনের মধ্যে ট্রাক ৪৫টি, কাভার্ডভ্যান ২৩টি, মোটরসাইকেল ৮টি ও অন্যান্য গাড়ি ২৯টি।
তিনি বলেন, গত ২৪ ঘণ্টার গতকাল বেলা পৌনে ৩টা পর্যন্ত ৫টি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল শনিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা থেকে আজ রোববার (২৪ ডিসেম্বর) বেলা পৌনে ৩টা পর্যন্ত ৪টি অগ্নিকান্ডের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে ৪টি ও কুমিল্লায় ১টি বাসে আগুন দেওয়া হয়। এই আগুন নির্বাপণ করতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১০টি ইউনিট ও ৪৫ জন ফায়ার ফাইটার কাজ করেছেন।


আজ রোববার (২৪ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় এ রিপোর্ট লেখাপর্যন্ত আনোয়ারুল ইসলাম জানান, আজ রোববার (২৪ ডিসেম্বর) দুপুর ২টা ৪০ মিনিটের দিকে রাজধানীর জুরাইনের পোস্তগোলায় রাইদা পরিবহনের যাত্রীবাহী একটি বাসে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। এরপর পোস্তগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় ১৫ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

এর আগে গতকাল শনিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যা থেকে রাত সাড়ে ১১টার মধ্যে রাজধানীর গুলিস্তানের টোল প্লাজার সামনে রজনীগন্ধা পরিবহন, কলাবাগানে মিরপুর মেট্রো সার্ভিস পরিবহন ও মিরপুর-১৩ নম্বর সেকশনে ট্রাস্ট পরিবহন নামে মোট ৩টি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। তবে এসব ঘটনায় কোনো হতাহতের খবর জানাতে পারেননি ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের এই কর্মকর্তা।