সিন্ডিকেট ভাঙতে নাটোরে শিক্ষার্থীদের ‘জনতার বাজার’

প্রকাশিত: ১০:২০ পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০২৪

নাটোর প্রতিনিধি:

বাজার সিন্ডিকেট ভাঙতে নাটোর স্বার্থ রক্ষা কমিটির উদ্যোগে চালু হয়েছে ‘জনতার বাজার’। যেখানে ন্যায্যমূল্যে বিক্রি করা হচ্ছে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন খাদ্য সামগ্রী। বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত এভাবেই শাকসবজি বিক্রি করা হবে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।
বুধবার (২৩ অক্টোবর) সকাল থেকে নাটোর শহরের কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় শিক্ষার্থীরা এই বাজার চালু করেন।

সরেজমিন দেখা যায়, জনতার বাজার কর্মসূচি সকাল সাড়ে ৭টায় শুরু হয়। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় ও সবজি পণ্যের পসরা সাজিয়ে ক্রেতাদের কাছে বিক্রি করছেন। সকাল থেকেই সড়ক পথের যাত্রীরা ও স্থানীয়রা শিক্ষার্থীদের থেকে পণ্য ক্রয় করছেন। এ কার্যক্রম দুপুর পর্যন্ত চলবে বলে জানান আয়োজকরা।
জনতার বাজারে চাল, ডিম, আলু, কচু, বেগুন, লাউ, পেঁয়াজ, কাঁচামরিচ, শসা, ডিম, শাক বিক্রি হয়। এর মধ্যে চাল প্রতিকেজি ৪৫ টাকা, ডিম প্রতি হালি ৪৯, আলু প্রতিকেজি ৫৪ টাকা, পেঁয়াজ প্রতিকেজি ১৩০ টাকা, বেগুন প্রতিকেজি ৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারটিতে পণ্য কিনতে আসা রফিকুল ইসলাম নামে এক ক্রেতা বলেন, জিনিসপত্রের অতিরিক্ত দামের কারণে মানুষের জন্য বর্তমানে বাজার করা খুব কঠিন হয়ে গেছে। এখানে সবকিছুরই দাম কম। শিক্ষার্থীদের এ উদ্যোগকে আমি সাধুবাদ জানাই।
দিনমজুর হযরত আলী বলেন, রাস্তা দিয়ে যাচ্ছিলাম। এখানে ন্যায্যমূল্যে চাল, ডাল, সবজি বিক্রি হচ্ছে দেখলাম। বাজারে যে দাম সে তুলনায় এখানে প্রতিটি পণ্য ৫ থেকে ১৫ টাকা দাম কম। এমন দামে সবজি ক্রয় করতে পারলে আমাদের ঘরের টানাপড়েন কিছুটা হলেও কমবে। যারা এমন মহান কাজ করছেন তাদের মন থেকে দোয়া করি।

নাটোর স্বার্থ রক্ষা কমিটির সদস্য সচিব শেখ রিফাদ মাহমুদ বলেন, নিত্যপণ্যের বাজারে অস্থিরতা বিরাজ করছে। ‘জনতার বাজার’ কর্মসূচির মাধ্যমে স্বল্পমূল্যে জনসাধারণের মাঝে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী ও সবজি বিক্রি করা হচ্ছে। যেখানে সরাসরি কৃষকের থেকে পণ্য কিনে ভোক্তার কাছে সরবরাহ করা হচ্ছে, মাঝে থাকছে না কোনো সিন্ডিকেট। এতে সাধারণ জনগণের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে।

কমিটির আহ্বায়ক আবদুল্লাহ আল নোমান পিয়াস জানান, সপ্তাহে তিনদিন বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার জনতার বাজার কার্যক্রম চলবে। ভবিষ্যতে আমরা মাছ, মাংসসহ আরও পণ্য বাড়াব।

উল্লেখ্য, সম্প্রীতি-ঐক্য-শৃঙ্খলা মূলনীতিকে ধারণ করে ‘কারো সাথে সংঘাত নয়, ভালো উদ্যোগের সাথে আমরা’ স্লোগানে নাটোর স্বার্থ রক্ষা কমিটির কার্যক্রম শুরু হয়েছে। নাটোর স্বার্থ রক্ষা কমিটি হচ্ছে সাম্য, মর্যাদা নিশ্চিত করে আগামীর সুন্দর, মানবিক, বাসযোগ্য নাটোর জেলা বিনির্মাণের লক্ষ্যে সব দল, মত, ধর্ম, বর্ণ এবং শ্রেণি-পেশার একত্রিত জোট।