সিরিয়া-ইরাকে মার্কিন বাহিনীর ওপর ১৩০ হামলা

প্রকাশিত: ২:১২ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২৪

ডেস্ক রিপোর্টঃ 

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত গাজায় যুদ্ধ শুরুর পর থেকে ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনীর ওপর অন্তত ১৩০বার হামলা চালানো হয়েছে। লেবাননভিত্তিক সংবাদমাধ্যম আল মায়াদীনের বরাত দিয়ে আজ শনিবার আল জাজিরার লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ইরান সমর্থিত গোষ্ঠী বাহিনীর দ্বারা এসব হামলা চালানো হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন এক কর্মকর্তা হেজবুল্লাহর সম্পৃক্ত এ সংবাদমাধ্যমে জানিয়েছে, ইরাকে মার্কিন বাহিনীর ওপর ৫৩বার হামলা হয়েছে এবং সিরিয়ায় হয়েছে ৭৭বার। জঙ্গি গোষ্ঠী আইএসকে দমনের জন্য দুই দেশেই রয়েছে মার্কিন ঘাঁটি।

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইসলামিক প্রতিরোধ গোষ্ঠীর রকেট হামলা চালানোর একদিন পরেই এ রিপোর্ট এলো। গোষ্ঠীটির দাবি, তারা সরাসরি ইসরায়েলে বহুবার হামলা চালিয়েছে।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে। ইসরায়েলি বাহিনীর অবিরাম হামলায় গাজায় নিহতের সংখ্যা ২৩ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছে ৬০ হাজারের বেশি। গাজায় যুদ্ধ শুরুর পর থেকে মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর ওপরও হামলা শুরু হয়েছে। সেইসঙ্গে লোহিত সাগরে ইসরায়েলগামী জাহাজেও একের পর হামলা চালাচ্ছে ইয়েমেনের হুথি বিদ্রোহী।