স্বপ্ন আর বাস্তবতার সামনে মেয়েরা

প্রকাশিত: ১২:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২৪

ক্রীড়া ডেস্ক:

স্বর্ণে মোড়ানো ট্রফিতে স্পর্শ করার অনুভূতি সাবিনা খাতুনের জানা আছে। বুধবার কাঠমান্ডুতে সাত দলের অধিনায়কের ট্রফির ফটোসেশনে দাঁড়িয়ে সাবিনা হয়তো স্বপ্নের নতুন দিগন্তের জাল বুনছেন। নারী সাফ চ্যাম্পিয়নশিপের ট্রফিটা পরপর দু’বার হাতে নেওয়ার হাতছানি বাংলাদেশ নারী দলের অধিনায়কের।

২০২২ সালের সেপ্টেম্বরে কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে হিমালয় জিতে যে ইতিহাস গড়েছিলেন মেয়েরা, ২৫ মাস পরে এসে একই আঙিনায় শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ। টানা দু’বারই শুধু নয়, একাধারে পাঁচবার দক্ষিণ এশিয়ার বিশ্বকাপখ্যাত এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল ভারতের মেয়েরা। গতবার তাদের হেক্সা জয়ের স্বপ্ন ভেঙে দিয়েছিলেন সানজিদা আক্তার-মারিয়া মান্ডারা।
কাঠমান্ডুতে আজ থেকে শুরু হতে যাওয়া নারী সাফের সপ্তম আসরে ভারতের সঙ্গে শিরোপার আরও দুই দাবিদার বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ ও স্বাগতিক নেপাল। স্বপ্ন আর বাস্তবতার সামনে দাঁড়ানো বাংলাদেশের এই দলে দুই বছরে অনেক পরিবর্তন এসেছে। তাই তো শিরোপা ধরে রাখার প্রতিশ্রুতি দিতে পারেননি অধিনায়ক সাবিনা। বৃহস্পতিবার উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। বাংলাদেশের প্রথম ম্যাচ ২০ অক্টোবর পাকিস্তানের বিপক্ষে।

২০২২ সালে নেপালে সাফ চ্যাম্পিয়নশিপ জয়ের পর বাংলাদেশের ফুটবলে শুরু হয় ভাটার টান। প্রতিশ্রুতি দিয়েও মনিকা চাকমা-তহুরা খাতুনদের বিদেশের মাটিতে কয়েকটি সফর বাতিল করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন। প্রতিযোগিতার আগে আছে প্রস্তুতি ম্যাচ খেলার ঘাটতি। গত আসরে খেলা দুই গুরুত্বপূর্ণ ফুটবলার সিরাত জাহান স্বপ্না এবং আঁখি খাতুনের অবসরে তাদের শূন্যস্থান পূরণ হয়নি। ডাগআউটে থাকা গোলাম রব্বানী ছোটনের সঙ্গে অপেশাদার আচরণ করেন ফেডারেশনের কর্তারা। যে কারণে কোচের পদ ছেড়ে যাওয়ায় ছোটনের পরিবর্তে দায়িত্ব দেওয়া হয়েছে ইংলিশ পিটার বাটলারকে।
গত আসরের সেরা ফুটবলার সাবিনা খাতুন এবার নেই সেরা ছন্দে। শুরুর একাদশে তাঁকে কোচ খেলাবেন কিনা, সেটা নিয়ে আছে সংশয়। ফরোয়ার্ড কৃষ্ণা রানী সরকারও সেই ছন্দে নেই। দীর্ঘদিন চোটের সঙ্গে ভোগা কৃষ্ণা এবার দলে সুযোগ পেয়েছেন অভিজ্ঞতার কারণে। ভাঙা-গড়ার খেলায় থাকা বাংলাদেশের মেয়েরা এবার ট্রফি ধরে রাখার মিশনে নেপাল গেলেও বাস্তবে কঠিন চ্যালেঞ্জে পড়তে হবে। আগের চেয়ে আরও শক্তিশালী হয়ে মাঠে নামার অপেক্ষায় ভারতের মেয়েরা। বাংলাদেশকে চ্যালেঞ্জ জানানোর জন্য তৈরি পাকিস্তানও। পাঁচবার ফাইনালে ওঠেও কখনও শিরোপা জিততে না পারা স্বাগতিক নেপাল এবার আটঘাট বেঁধে নেমেছে।

প্রতিপক্ষ নিয়ে ভালো ধারণা আছে বলেই সাবিনা খাতুন উচ্ছ্বাসে ভাসছেন না, ‘চ্যালেঞ্জিং হবে, কঠিন হবে। বিশেষ করে ভারত এবার বেশ গোছালো এবং ভালো দল। নেপালও আছে, আমরাও আছি। তবে আমার মনে হয়, তিনটি দলই একই মানের। যারা মাঠে একটু বেশি এফোর্ট দেবে, ফল তাদের পক্ষেই আসবে।’