স্বরাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করলেন ঋষি সুনাক

প্রকাশিত: ৪:২৬ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০২৩

ডেস্ক রিপোর্ট:

ফিলিস্তিনপন্থী মিছিলে পুলিশের হস্তক্ষেপের সমালোচনা করায় বরখাস্ত হয়েছেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান। প্রধানমন্ত্রী ঋষি সুনাক সোমবার তাকে বরখাস্ত করেছেন বলে একটি সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ঋষি সুনাক বিরোধী সংসদ সদস্য এবং তার নিজের দল ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সদস্যদের চাপের মুখে স্বরাষ্ট্রমন্ত্রী ব্র্যাভারম্যানকে সরানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে সূত্রটি রয়টার্সকে জানিয়েছে।

সান ট্যাবলয়েডের রাজনৈতিক সম্পাদক বলেছেন, পররাষ্ট্র সচিব জেমস ক্লিভারলি ব্র্যাভারম্যানের স্থলাভিষিক্ত হবেন।

সুনাক তার মন্ত্রিপরিষদে রদবদল শুরু করার সঙ্গে সঙ্গে সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে ডাউনিং স্ট্রিটে হাঁটতে দেখা গেছে। গুজব ছড়িয়েছে, তিনি হয়তো সরকারে ফিরে আসবেন।

গত সপ্তাহে ব্র্যাভারম্যান ফিলিস্তিনপন্থী বিক্ষোভে পুলিশের হস্তক্ষেপকে ‘ডাবল স্ট্যান্ডার্ড’ আখ্যা দিয়ে প্রতিবাদ জানান এবং একটি নিবন্ধ প্রকাশ করেন। এদিকে বিরোধী দল লেবার পার্টি বলেছে, এর জেরে শনিবার ফিলিস্তিনপন্থী বিক্ষোভে উত্তেজনা ছড়িয়েছে।

তারপরে ডানপন্থী পাল্টা বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হলে ১৪০ জনের বেশি লোককে গ্রেপ্তার করা হয়। প্রায় ৩ লাখ মানুষের ফিলিস্তিনপন্থী বিক্ষোভ থেকে তাদেরকে দূরে সরানো চেষ্টা করা হয়েছিল।

সুনাক তার মন্ত্রিসভায় বড় আকারের পরিবর্তন ঘটাবেন বলে ধারণা করা হচ্ছে। কিছু মন্ত্রীদের সরিয়ে তার মিত্রদের নিয়ে আসবেন বলেও শোনা যাচ্ছে। বিশেষ করে ডাউনিং স্ট্রিটের অফিস থেকে যাদের বলা হয়েছিল, বিভাগ যেভাবে চেয়েছে ওভাবে কাজ হচ্ছে না।