হরতাল-অবরোধের বিরতিতে রাজধানীজুড়ে তীব্র যানজট

প্রকাশিত: ৮:২৩ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:
রাজনীতির চলমান পরিস্থিতিতে দু-একদিন করে বিরতি দিয়ে হরতাল-অবরোধ চলছে গত ২৯ অক্টোবর থেকে। হরতাল-অবরোধের দিনগুলোতে যানজট কিছুটা কম ছিল রাজধানীর সড়কগুলোতে। তবে আজ (মঙ্গলবার) হরতাল-অবরোধের বিরতি থাকায় রাজধানীর প্রধান প্রধান রাস্তা ছাপিয়ে অলিগলির প্রতিটি সড়কেই দেখা গেছে তীব্র যানজট। কোথাও কিছুটা কম হলেও কোনো কোনো সড়কে দেখা গেছে তীব্র যানজট। ফলে দীর্ঘ সময় সড়কে আটকে থাকতে হয় যাত্রীদের। আজ মঙ্গলবার (২১ নভেম্বর) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর বিভিন্ন সড়ক ঘুরে এমন চিত্রই দেখা গেছে।


সরকার পতনের দাবিতে হরতাল-অবরোধ পালন করছে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলো। তফসিলের প্রতিবাদে গত রোববার থেকে টানা ৪৮ ঘণ্টার হরতাল পালন করে দলগুলো। আবারও আগামীকাল (বুধবার) সকাল থেকে ৪৮ ঘণ্টার অবরোধ ডেকেছে তারা। তবে আজ কোনো কর্মসূচি না থাকায় রাজধানীর বিভিন্ন সড়কে যান চলাচল ছিল স্বাভাবিক। অফিস-আদালত ছুটির পর সন্ধ্যায় রাজধানীর বিভিন্ন সড়কে দেখা গেছে যানজট।


রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ এলাকায় আওয়ামী লীগের মনোনয়নপত্র বিক্রিকে কেন্দ্র করে নেতাকর্মীদের উপস্থিতির কারণে এর আশপাশের এলাকায় তীব্র যানজট ছিল। বিজয়নগর থেকে পল্টন এলাকার রাস্তাতেও গাড়ির চাপ ছিল প্রচুর। কাকরাইল, শান্তিনগর, প্রেস ক্লাব এলাকায় যানজট ছিল তীব্র। সিগন্যালের কারণে বাসগুলোকে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়েছে।

এছাড়া রাজধানীর কারওয়ান বাজার, বাংলামোটর, শাহবাগ, মিন্টো রোড, মিরপুর রোড, নিউমার্কেট, এলিফ্যান্ট রোড, আজিমপুর, ঢাকেশ্বরী মন্দির সড়ক, পলাশী মোড়, নীলক্ষেত মোড়, বকশী বাজার, চাঁনখারপুল মোড়, বঙ্গবাজার এলাকায় গাড়ির চাপও ছিল অন্যান্য দিনের তুলনায় কয়েকগুণ বেশি। এসব এলাকায় দীর্ঘক্ষণ যানজটে গাড়ি আটকে থাকতে দেখা যায়। অনেক যাত্রীকেই দেখা যায়, তীব্র যানজটে আটকে থাকায় সময় বাঁচাতে গাড়ি থেকে নেমে পাঁয়ে হেটে গন্তব্যের উদ্দেশ্যে রওনা হয়ে যান।

এদিকে বাবুবাজার থেকে গাবতলী রুটের বেড়িবাঁধে অসহনীয় যানজট লক্ষ্য করা গেছে। লালবাগের নবাবগঞ্জ সেকশন বেড়িবাঁধে ট্রাফিক পুলিশ বক্সের সামনেই গড়ে তোলা হয়েছে ব্যাটারিচালিত অবৈধ ইজিবাইকের স্ট্যান্ড। সেকশন ঢালে নিউমার্কেট রুটে চলাচলকারী শতাধিক ইজিবাইক যত্রতত্র পার্কিং করে ব্যস্ততম এ সড়কে তীব্র যানজটের সৃষ্টি করে রাখে ক্ষুদ্র এসব যানের লাইনম্যান-চালকরা। আজিমপুর বটতলা মোড়ে ট্রাফিক পুলিশের উপস্থিতিতেই কবরস্থানের পশ্চিমের নিউপল্টন স্কুল রোডে অবাধে চলতে দেখা গেছে ব্যাটারিচালিত ইজিবাইক। নিউপল্টন মাঠের উত্তর-পূর্বাংশে পানি পাম্প সংলগ্ন অবৈধভাবে রোডের উপর গড়ে তোলা হয় ইজিবাইকের সারিবদ্ধ স্ট্যান্ড। অথচ এর কয়েকশ গজ দূরেই লালবাগ ট্রাফিক বিভাগের ডিসির কার্যালয়।

এ নিয়ে স্থানীয়রা অনেকেই ক্ষোভ প্রকাশ করে কর্তব্যরত ট্রাফিক পুলিশকেই দায়ী করেছেন। স্থানীয়রা জানান, সাপ্তাহিক-মাসিক হারে পেমেন্ট পাওয়ার কারণে এ সড়কটিতে নিয়মিত যানজট লেগে থাকে। ট্রাফিক পুলিশ দেখেও না দেখার ভান করে থাকেন। এমনই অভিযোগ তুলেছেন ওই রোডে নিয়মিত চলাচলকারী পথচারীসহ স্থানীয় ভুক্তভোগীরা।

অন্যদিকে রামপুরা থেকে আবুল হোটেল, ফ্লাইওভারের নিচে মালিবাগ-মৌচাক এলাকাতেও ছিল তীব্র যানজট। সচিবালয়, শিক্ষা ভবন, হানিফ ফ্লাইওভার থেকে নামার পথেও ছিল তীব্র যানজট।


সড়কে যানজটের বিষয়ে জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বলেন, অনেক গাড়ি ঢাকায় প্রবেশ করেছে। সেগুলো এখন বের হচ্ছে। ফলে রাজধানীর বিভিন্ন সড়কে যানজট তীব্র হয়েছে। যানজট নিরসনে কাজও করছে পুলিশের ট্রাফিক বিভাগের সদস্যরা।