হরতাল শুরুর আগেই রাজধানীতে ৪ বাসে আগুন

প্রকাশিত: ৩:০৭ পূর্বাহ্ণ, নভেম্বর ১৯, ২০২৩

এসএম দেলোয়ার হোসেন:
হরতাল শুরুর আগেই রাজধানীর বিভিন্ন স্থানে শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যা থেকে দিবাগত মধ্যরাত পর্যন্ত ৪টি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে সংশ্লিষ্ট এলাকার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অগ্নিনির্বাপক কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে পর্যায়ক্রমে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। এর একটি ঘটনার বাসে আগুন লাগানোর অভিযোগে সিয়াম নামে এক কিশোরকে আটক করে গণপিটুনি দিয়ে পুলিশের নিকট সোপর্দ করেছে স্থানীয়রা। আজ রোববার (১৯ নভেম্বর) প্রথম প্রহরে নিউজ পোস্টকে এসব তথ্য জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম

তিনি বলেন, হরতাল শুরুর আগের রাতেই শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যা  থেকে দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত রাজধানীর কাফরুল, গুলিস্তান, ধানমন্ডি ও মিরপুরের কালশী রোডে পৃথক ৪টি যাত্রীবাহী বাসে আগুন লাগানোর খবর পেয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ।

তালহা বিন জসিম বলেন, সর্বশেষ শনিবার (১৮ নভেম্বর) রাত ১১টা ৫৮ মিনিটে রাজধানীর মিরপুরের পল্লবী এলাকার কালশী রোডে বসুমতি পরবহনের একটি বাসে আগুন লাগানোর খবর পায় ফায়ার সার্ভিস। খবর পেয়ে পল্লবী ফায়ার স্টেশন থেকে দুটি ইউনিট গিয়ে রাত ১২টা ১০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে।

এর আগে শনিবার (১৮ নভেম্বর) রাত ১১টা ৪৭ মিনিটে রাজধানীর মিরপুর রোডের ধানমন্ডি থানাধীন ল্যাবএইড হাসপাতালের সামনে মৌমিতা পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে খবর পেয়ে পলাশী ব্যারাক ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে সক্ষম হয়।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা আরও বলেন, এর আগে শনিবার সন্ধ্যা ৭টা ৩৬ মিনিটে রাজধানীর গুলিস্তানে কাপ্তান বাজার সংলগ্ন মেয়র হানিফ ফ্লাইওভারের টোল প্লাজার সামনে কোমল পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পরে খবর পেয়ে সিদ্দিক বাজার ফায়ার স্টেশনের দুইটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

তিনি আরও বলেন, তারও আগে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটের দিকে রাজধানীর কাফরুল থানার তালতলা এলাকায় বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। তবে ফায়ার সার্ভিসের ইউনিট যাওয়ার আগেই আগুন নেভানো হয়।

এ ঘটনায় স্থানীয়রা ধাওয়া দিয়ে অগ্নিসংযোগ করে পালানোর চেষ্টাকারী সিয়াম (১৮) নামে এক কিশোরকে আটক করে গণপিটুনি দিয়ে পুলিশের নিকট সোপর্দ করেছে। এ তথ্য নিশ্চিত করেছেন কাফরুল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ফারুকুল আলম।

জাানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে আজ রোববার (১৯ নভেম্বর) সকাল ৬টা থেকে সারাদেশে টানা ৪৮ ঘণ্টার হরতাল ডাকে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক তৎপরতার মধ্যেও হরতাল শুরুর আগেই হরতাল সমর্থনকারীরা মাত্র ৬ ঘন্টার ব্যবধানে রাজধানীর বিভিন্ন স্থানে আগুন লাগানোর ঘটনা ঘটে।

প্রসঙ্গত, আজ রোববার (১৯ নভেম্বর) সকাল ৬টা থেকে দেশব্যাপী টানা ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি। একতরফাভাবে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে এ হরতালের ডাক দেওয়া হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, রোববার সকাল ৬টা থেকে মঙ্গলবার (২১ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত ঢাকাসহ দেশব্যাপী ৪৮ ঘণ্টার হরতাল ঘোষণা করছি। এছাড়াও জামায়াতে ইসলামী ও সমমনা কয়েকটি দল আজ রোববার সকাল ৬টা থেকে সারাদেশে টানা ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে।