হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ: আমান দম্পতিকে আত্মসমর্পণের নির্দেশ

প্রকাশিত: ৭:৪৮ অপরাহ্ণ, আগস্ট ৭, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

দুর্নীতির মামলায় স্ত্রীসহ বিএনপি নেতা আমান উল্লাহ আমানকে ১৩ বছরের দেওয়া সাজা বহাল রেখে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে। বিচারিক আদালত রায়টি গ্রহণের পর ১৫ দিনের মধ্যে তাদের আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

২৮১ পৃষ্টার এই রায় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে সোমবার প্রকাশ করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন ওই বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

এর আগে ৩০ মে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সংক্ষিপ্ত এ রায়ে আমান উল্লাহ আমানের ১৩ বছর এবং তার স্ত্রী সাবেরা আমানের তিন বছরের সাজা ঘোষণা করেছিলেন।

পর্যবেক্ষণ: রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে, রাজনীতিবিদদের দুর্নীতি থেকে দূরে থাকতে হবে। তাদের সততার সঙ্গে কাজ করতে হবে।

১৪ মে দুর্নীতির মামলায় আমান উল্লাহ আমান ও তার স্ত্রী সাবেরা আমানের খালাসের রায় বাতিল করে হাইকোর্টে আপিলের পুনঃশুনানি শেষ হয়। সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভুত সম্পদ অর্জনের অভিযোগে আমান দম্পতির বিরুদ্ধে ২০০৭ সালের ৬ মার্চ রাজধানীর কাফরুল থানায় মামলা করে দুদক।

মামলার অভিযোগে বলা হয়, ১৯৯২ থেকে ২০০৬ সাল পর্যন্ত আমান দম্পতি ৯ কোটি ৯৪ লাখ ৬৩ হাজার টাকার সম্পত্তি অবৈধভাবে অর্জন করেন। এর মধ্যে আমান উল্লাহ আমান জ্ঞাত আয়ের বাইরে ৩ কোটি ৩১ লাখ ৭৫ হাজার ৯ টাকা এবং সাবেরা আমান ৬ কোটি ৬২ লাখ ৮৮ হাজার টাকার সম্পত্তি অর্জন করেন।

২০০৭ সালের ২১ জুন আমান উল্লাহ আমানকে ১৩ বছরের ও সাবেরা আমানকে তিন বছরের কারাদণ্ড দেন বিশেষ জজ আদালত। এই রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে আপিল করেন।

২০১০ সালের ১৬ আগষ্ট হাইকোর্ট সেই আপিল মঞ্জুর করে তাদের খালাস দেন। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে দুদক আপিল করলে ২০১৪ সালের ২৬ মে ওই রায় বাতিল করে হাইকোর্টকে মামলাটির আপিল পুনঃশুনানির নির্দেশ দেন আপিল বিভাগ।