হামলার শিকার স্লোভাক প্রধানমন্ত্রীর আরও একটি অস্ত্রোপচার

প্রকাশিত: ১২:০৯ অপরাহ্ণ, মে ১৮, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্টঃ 

আরও একটি অস্ত্রোপচার হয়েছে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর। শুক্রবার (১৭ মে) দুই ঘণ্টাব্যাপী এই অস্ত্রোপচার হয়েছে বলে জানিয়েছেন এক উপ-প্রধানমন্ত্রী। তিনি শিগগিরই সুস্থ হয়ে উঠবেন বলে আশা করা হচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

চলতি সপ্তাহে একটি হত্যা প্রচেষ্টার শিকার হন প্রধানমন্ত্রী ফিকো। বুধবার বিকালে একটি সরকারি বৈঠকের অংশগ্রহণের পর বেরিয়ে যাওয়ার সময় বন্দুকধারীর গুলিতে আহত হন তিনি। তখন আহত অবস্থায় তাকে বানস্কা বাইস্ট্রিকার একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক বলেছেন, ফিকোকে কেন্দ্রীয় শহর বানস্কা বাইস্ট্রিকা থেকে রাজধানী ব্রাতিস্লাভাতে স্থানান্তর করার বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তার অবস্থার আরও উন্নতি হলে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

ফিকোর স্বাস্থের অবস্থার উন্নতি হচ্ছে বলে মনে করছেন কালিনাক। এ বিষয়ে বানস্কা বাইস্ট্রিকা হাসপাতালের বাইরে সাংবাদিকদের কালিনাক বলেন, ফিকোর স্বাস্থের অবস্থা ‘ঠিক কোন পথে যাচ্ছে তা নিশ্চিতভাবে জানতে আমাদের আরও কয়েক দিন সময় লাগবে। আমি মনে করি আজকের অস্ত্রোপচার আমাদের একটি ইতিবাচক ধারণা দেবে।’

ফিকোর চিকিৎসা করা হাসপাতালের পরিচালক মিরিয়াম লাপুনিকোভা জানিয়েছেন, অস্ত্রোপচারের পর তার জ্ঞান ফিরেছিল এবং তিনি স্থিতিশীল ছিলেন।

এক ব্যক্তির বিরুদ্ধে হত্যা চেষ্টার অভিযোগ দায়ের করেছে স্লোভাক পুলিশ। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, অভিযুক্ত ওই ব্যক্তির বয়স ৭১ বছর। তিনি একটি শপিং মলের একজন সাবেক নিরাপত্তা প্রহরী। এছাড়া, তিনি তিনটি কবিতা সংকলনের লেখকও। তবে তার এই পরিচয় আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।