হারিকেন ‘অস্কার’, আঘাত হানল কিউবায়

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২৪

ডেস্ক রিপোর্ট:

উত্তর আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অস্কার’ দক্ষিণ-পূর্ব বাহামা দীপপুঞ্জ হয়ে কিউবায় আঘাত হেনেছে। পূর্ব কিউবার উত্তর উপকূলে ১ মাত্রার শক্তি নিয়ে ঘূর্ণিঝড়টি আঘাত হানে।

জাতীয় হারিকেন সেন্টার জানিয়েছে, স্থানীয় সময় বিকেল ৫.৫০ মিনিটে ঘূর্ণিঝড়টি দ্বীপের গুয়ানতানামো এবং এর পাশের বারাকোয়া শহরে আঘাত হানে।
সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়, উৎপত্তিস্থল থেকে দূর্বল হয়ে ঘূর্ণিঝড়টি ৭৫ কিলোমিটার বেগে বাতাসের গতি নিয়ে এটি উপকূলে আঘাত হানে। বাতাসের সর্বোচ্চ গতি ছিল ৮০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের ফলে অঞ্চলটিতে ব্যাপক বৃষ্টিপাত হয়। বাতাসের তীব্রতার ফলে জলোচ্ছাস তৈরি হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বলছে, দেশটির প্রধান বিদ্যুৎকেন্দ্র বিকল হয়ে যাওয়ায় এখন পর্যন্ত কার্যত অন্ধকারে রয়েছেন বাসিন্দারা। জানা গেছে, গত শুক্রবার থেকে কিউবার প্রধান বিদ্যুৎকেন্দ্র পরপর দুইবার বিকল হয়ে যায়। সর্বশেষ শনিবার (১৯ অক্টোবর) জাতীয় গ্রিড বিকল হয়ে গেলে দেশজুড়ে ব্ল্যাকআউট পরিস্থিতি তৈরি হয়, যা এখনও অব্যাহত রয়েছে।
কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল ডিয়াজ-ক্যানেল হারিকেন নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে বলেছেন, কর্তৃপক্ষ হারিকেন ‘অস্কার’র তাণ্ডব থেকে জনগণ ও সম্পদ রক্ষার জন্য কঠোর পরিশ্রম করছে।’

আটলান্টিক মহাসাগরে জুনের প্রথম থেকেই হারিকেন শুরু হয়। এটি চলে নভেম্বরের শেষ সময় পর্যন্ত। হারিকেন সবচেয়ে বেশি হয় মধ্য আগস্ট থেকে অক্টোবর সময়ে। ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের তথ্যমতে, সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে হারিকেনের ভয়াবহতা সবচেয়ে বেশি থাকে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে হারিকেন প্রায় সময়ই আঘাত হানে। হারিকেন মিলটন আঘাত হানার দুই সপ্তাহেরও কম সময় আগে হারিকেন হেলেন এই অঞ্চলের ওপর দিয়ে বয়ে যায়।