হাসিনার পদত্যাগ প্রসঙ্গ নতুন করে তোলা সন্দেহজনক

প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ‘একজন শাসক যখন পালিয়ে যান, তখন তাঁর পদত্যাগপত্র গুরুত্বপূর্ণ নয়।’ প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ নিয়ে তিনি বলেন, রাষ্ট্রপতি যখন পদত্যাগের বিষয় নিশ্চিত করেন, তখন কোনো কথা থাকে না। এ প্রসঙ্গে নতুন করে আলোচনা সন্দেহজনক ও দুশ্চিন্তার।

বাংলাদেশ লেবার পার্টির ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
তিনি বলেন, রাষ্ট্র কাঠামো মেরামতে বিএনপির ৩১ দফায় সব রাজনৈতিক দলের অংশগ্রহণ আছে। কিছু রাজনৈতিক দল সংখ্যানুপাতে আসন বণ্টনের কথা বলছে, যা আগে বলেনি। এটি সব দলের আলোচনার মাধ্যমে সিদ্ধান্তের বিষয়। ভারত, ইংল্যান্ডেও সংখ্যানুপাতের উদাহরণ নেই। সংখ্যানুপাতের সমস্যা মোকাবিলা করছে নেপাল। যেসব দল সংখ্যানুপাতের ভিত্তিতে আসন বণ্টন চায়, তাদের অনেকের নির্বাচনে আসন পাওয়ারও সম্ভাবনা নেই।

নজরুল ইসলাম খান বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে যে নতুন পরিস্থিতি এসেছে, সেখানে ভালো কিছু করতে গিয়ে জনআকাঙ্ক্ষার বিরুদ্ধে যেন না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। কোনো ব্যক্তি বা গোষ্ঠীর বিশেষ চিন্তা বাস্তবায়ন করা উচিত হবে না, চাপিয়ে দেওয়া যাবে না। অন্তর্র্বতী সরকার সবল নয়, সরকারকে সহযোগিতা করতে হবে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান বলেন, দেশের মূল জায়গাগুলোতে এখনও ফ্যাসিস্টের দোসররা বসে আছে। পরিকল্পিতভাবে তারা উঠে আসার চেষ্টা করছে। আমরা চাই না এই সরকার ব্যর্থ হোক।
লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরানের সভাপতিত্বে আরও বক্তব্য দেন জানিপপের চেয়ারম্যান অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহ, এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, গণফোরাম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী প্রমুখ।