১৮০ দিনের বিশেষ কর্মসূচি বাস্তবায়নে স্মার্ট কর্মকৌশল প্রণয়ন

প্রকাশিত: ১০:৩৫ পূর্বাহ্ণ, মার্চ ২০, ২০২৪

নিজস্ব প্রতিবেদকঃ 

দেশের ১৬টি জেলা, ৩২টি উপজেলা, সার্কেল ও ৬৪টি ইউনিয়ন ও পৌর ভূমি অফিসের জন্য ১৮০ দিনের বিশেষ কর্মসূচি বাস্তবায়নে স্মার্ট কর্মকৌশল প্রণয়ন করেছে ভূমি মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৯ মার্চ) রাজধানীর তেজগাঁওয়ের ভূমি ভবনের কেন্দ্রীয় সেমিনার হলে ‘ভূমি মন্ত্রণালয়ের ১৮০ দিনের স্মার্ট কৌশল বাস্তবায়ন’ শীর্ষক এক কর্মশালায় ভূমি সচিব মো. খলিলুর রহমান সংশ্লিষ্ট কর্মকর্তাদের স্মার্ট কর্মকৌশল বিষয়ে দিক-নির্দেশনা দেন।

কর্মশালায় সংশ্লিষ্ট ভূমি অফিসের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), সহকারী কমিশনার (ভূমি), ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এবং ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা অংশগ্রহণ করেন।

দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স এবং সরকারের নির্বাচনী ইশতেহার স্মার্ট ভূমিসেবা বাস্তবায়নে গতি আনতে ১৮০ দিনের বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে মন্ত্রণালয়। এই কর্মসূচির আওতায় জনবান্ধব ভূমিসেবা প্রদান নিশ্চিত করতে সংশ্লিষ্ট ভূমি অফিসকে নিবিড় তত্ত্বাবধান ও পর্যবেক্ষণে আনা হয়েছে।

ভূমি সচিব জানান, ১৮০ দিনের কর্মকৌশলের অংশ হিসেবে শিগগির ল্যান্ড সার্ভিস গেটওয়ের (এলএসজি) মাধ্যমে দ্বিতীয় প্রজন্মের মিউটেশন, খতিয়ান ও এলডি ট্যাক্সের আন্তঃসংযুক্ত সেবা শুরু করা হচ্ছে। এতে আলাদাভাবে তিনটি সিস্টেমে প্রবেশ না করে, সিস্টেমে একবার লগইন করেই তিনটি সেবা পাওয়া সম্ভব হবে। ফলে মিউটেশন থেকে সরাসরি খতিয়ান যাচাই, মিউটেশনের সাথে সাথে হোল্ডিং নম্বর প্রদান ও ভূমি উন্নয়ন কর নির্ধারণ সম্ভব হবে। এছাড়া ভূমিসেবার সব তথ্যও ফোন কলের মাধ্যমে জানানোর ব্যবস্থাও থাকছে।

ভূমি মন্ত্রণালয়ের ১৮০ দিনের বিশেষ কর্মসূচির প্রধান উদ্দেশ্য সময়মত নামজারি নিশ্চিত করা, শতভাগ খতিয়ান ডেলিভারি, সব নামজারি ও সার্ভে খতিয়ান সিস্টেমে আপলোড করার ব্যাপারে কঠোর নির্দেশ দেন সচিব।

তিনি ভূমি কর্মকর্তাদের মসৃণ সেবা দেওয়ার পাশাপাশি সর্বোচ্চ রাজস্ব বৃদ্ধি এবং হয়রানিমুক্ত ও নাগরিকবান্ধব প্রত্যাশিত ভূমিসেবা নিশ্চিত করতে বলেন। সংশ্লিষ্ট এলাকায় যোগাযোগ কার্যক্রমের মাধ্যমে নাগরিকদের যথাসম্ভব ভূমিসেবা সম্পর্কে অবহিত করার ব্যাপারেও পরামর্শ দেন সচিব।

এ সময় সচিব জানান, ভূমিসেবা প্রদান সংশ্লিষ্ট সব কার্যক্রম ড্যাশবোর্ডের মাধ্যমে নিয়মিত মনিটর করা হচ্ছে। এই ব্যাপারে ভূমি মন্ত্রণালয়ের টিম কাজ করছে।ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) জিয়াউদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. আব্দুস সবুর মণ্ডল এবং ঢাকার বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম।