৫৫ টাকায় পোড়া ভোজ্যতেল কিনে পাঠানো হচ্ছে অস্ট্রিয়ায়

প্রকাশিত: ২:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

দৈনন্দিন রান্নার কাজে বাসাবাড়ি ও রেস্টুরেন্টে ভোজ্যতেল ব্যবহার করা হয়। সাধারণত বাসাবাড়িতে একবার ব্যবহার করা হলেও রেস্টুরেন্টে একই তেল কয়েকবার পর্যন্ত ব্যবহার করা হয়। আর এসব পোড়া তেল স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। এবার সেই পোড়া তেল ৫৫ টাকা লিটারে বিক্রির সুযোগ করে দিয়েছে মুনজের বাংলা প্রাইভেট লিমিটেড। অর্থাৎ ৫৫ টাকায় প্রতি লিটার পোড়া ভোজ্যতেল কিনছে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া তিন দিনব্যাপী সেইফ ফুড কার্নিভালে এমনই সুযোগ নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি।

মুনজের বাংলা প্রাইভেট লিমিটেডের অফিসার সুমাইয়া নিলয় প্রেমা  বলেন, আমরা সাধারণত হোটেল ও রেস্টুরেন্টে ব্যবহৃত ভোজ্যতেল ৫৫ টাকায় লিটারে কিনে থাকি। এই পোড়া তেল রিফাইন করে পুনরায় ব্যবহারযোগ্য করার জন্য অস্ট্রিয়াতে পাঠিয়ে দেওয়া হয়। এছাড়া, বাসাবাড়িতে ব্যবহার করা পোড়া তেলও আমাদের কাছে বিক্রি করতে পারবেন। নির্দিষ্ট একটি চুক্তি সইয়ের মাধ্যমে প্রতি মাসে আমরা এসব পোড়া তেল সংগ্রহ করব।

তিনি বলেন, ২০১৮ সাল থেকে আমাদের এ কোম্পানির কার্যক্রম শুরু হয়। বর্তমানে ২৬০০টি হোটেল-রেস্টুরেন্টের সাথে আমরা কাজ করছি। প্রতি মাসে প্রায় ১৫০ টন তেল আমরা সংগ্রহ করে থাকি। মূলত নিরাপদ খাদ্য নিশ্চিত করতেই আমাদের এই কার্যক্রম।

প্রতিষ্ঠানটির সিনিয়র অফিসার (প্রকিউরমেন্ট) নওশাদ হোসেইন খান বলেন, সাধারণ ভোজ্যতেলের স্ট্যান্ডার্ড টিপিএম হচ্ছে ৯,ে যেখানে ব্যবহৃত ভোজ্যতেলের টিপিএম থাকে প্রায় ২৫ এর কাছাকাছি, যা ক্যান্সারের মতো ঝুঁকি সৃষ্টি করে। এই ব্যবহৃত ক্ষতিকারক ভোজ্যতেল আমরা সংগ্রহ করি, যা রিফাইনের মাধ্যমে ব্যবহার উপযোগী হিসেবে তৈরি করা হয়।